আজ মঙ্গলবার, ২৫শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

গন্ধর্বপুরে আটানী কবরস্থান কমিটির সাথে ওয়াসার সমঝোতা

সংবাদচর্চা রিপোর্ট:
ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার প্ল্যান্ট প্রকল্পের অধীনে রূপগঞ্জের গন্ধর্বপুরে ঢাকা ওয়াসার নির্মাণাধীন দৈনিক ৫০ কোটি লিটার পানি শোধনাগার নির্মাণে আটানী সমাজের কবরস্থানের জমি সংক্রান্ত বিরোধের বিষয়ে সমঝোতা হয়েছে। সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন তারাব পৌরসভার মেয়র হাছিনা গাজী, আটানী সমাজের করবস্থান কমিটির সভাপতি ও সেক্রেটারি সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আর ঢাকা ওয়াসার পক্ষে স্বাক্ষর করেছেন নির্বাহী প্রকৌশলী আল- আমীন ।গতকাল সোমবার বিকালে তারাবো পৌরসভা কার্যালয়ে সমঝোতার নথিপত্র প্রথমে মেয়র হাছিনা গাজীর কাছে দেয়া হয় পরে হাছিনা তা ঢাকা ওয়াসা কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেয়।
কবরস্থান বিষয়ক জটিলতার কারণে এক পর্যায়ে পানি শোধনাগার নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। এলাকাবাসী , কবরস্থান কমিটি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জনস্বার্থে পানি শোধনাগার নির্মাণ কাজ পুনরায় চালুর জন্য ঐক্যমত হয়েছে। শর্ত মোতাবেক কবরস্থানের জমির আকার ও পরিমাণ পূর্ব ও পশ্চিমাংশে কবরস্থানের জন্য আটানী সমাজ ব্যবহার করবে সে বিষয়ে উভয় পক্ষ সম্মত হয়েছে।

সমঝোতা স্মারকে উল্লেখ আছে , প্রকল্পের কাজের স্বার্থে বর্তমান কবরস্থানের উত্তর পাশে কিছু অংশ থাকার কারণে যে অংশটুকু প্রকল্পের প্রয়োজনে প্রকল্পের আওতায় আনা হবে সেই অংশটুকু সমন্বয় করা হবে। যে কবরগুলো সরিয়ে অন্য জায়গায় প্রতিস্থাপন করা হবে তা ধর্মীয় রীতি নীতি মেনে করা হবে। সেখানে কবরস্থান ও মসজিদ কমিটির লোকজন থাকবে। কবরস্থান প্রতিস্থাপনের ব্যয় বহন করবে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ। সব মিলিয়ে গন্ধর্বপুরে পানি শোধনাগার নির্মাণে এখন আর কোনো সমস্যা নেই।

আরো পড়ুন:শুক্রবার তারাবোতে আসছেন আজহারী

স্পন্সরেড আর্টিকেলঃ